স্বাধীনতা তুমি নহে দিবস
- তাসনিমুর আসিক ১৮-০৫-২০২৪

স্বাধীনতা তুমি নহে দিবস, তুমি এক ইতিহাসের পাতা।
বিভীষিকাময় হাজারো রাত্রির পর সোনালী এক সকালের অপেক্ষা।
মরু প্রান্তর ময় মাঠের সীমান্তে অসহায় তোমার ছবি, তুমি ছিলে রক্তে আঁকা।

স্বাধীনতা তুমি আগুন্তকের গুলির ছন্দে অন্ধকার এক বসন্তে।
হাজারো বিরাঙ্গনার অঙ্গে নিন্দন জুড়ে, মহাকাব্যিক এক ভোরে।
এসেছিলে তুমি মরা কার্তিকের ভেসে, এই দেশে।

এই দেশে তুমি এসেছিলে পায়ে পিষ্ট কতো লাশে।
বাতাসেরা আজও জড়িয়ে বাঁচে, লাখো শহীদের লাশের গন্ধে।

হে স্বাধীনতা তুমি এসেছিলে ভয়াল রাত্রে, উড়িয়ে মুক্তির পতাকা।
স্বাধীনতা তুমি নহে দিবস, তুমি এক ইতিহাসের পাতা।

হে স্বাধীনতা তুমি এসেছিলে বলে কত মা আজও কাঁদে, শত অনুরাগে।
কত নেহারী করে রুজ তার প্রিয়তমার খুঁজ, প্রান্তর থেকে প্রান্তরে।
কত স্বজন, প্রিয়জন হারানোর বেদনায় কতশত রাত নির্ঘুমতায় জাগে।

স্বাধীনতা তুমি অলিম্পাসের অগ্নিস্তুপের বেগে গ্রামের পর গ্রাম পুড়ানো আঁধার মেঘে।
এসেছিলে হে স্বাধীনতা চিরপেষন যন্ত্রণার ধূলিতলে, রৌদ্রজ্বল এক প্রভাতে।

তুমি এসেছিলে হে স্বাধীনতা জীর্ণ শীর্ণ শিশুটির না পাওয়া আহারে ।
তুমি এসেছিলে বস্ত্রহীনদের নগ্ন অঙ্গে শীতের শিশিরে, এসেছিলে এক মহা দুর্ভিক্ষে।

তুমি এসেছিলে চড়ে বিজয় বহরে, স্বাধীন হয়ে স্বাধীনতার নিয়ে বার্তা।
মহা ক্ষণের অভিলাষী লগ্নে তুমি বিজয়ী, বিজয়ী তোমার কবিতা।
স্বাধীনতা তুমি নহে দিবস, তুমি এক ইতিহাসের পাতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।